নতুন রাষ্ট্র সংস্কারে প্রবাসীরা অবদান রাখতে চান: লন্ডন কনফারেন্সে বক্তারা

Share on facebook
Share on twitter
Share on linkedin

প্রেস বিজ্ঞপ্তি :

সেন্টার ফর এনআরবির উদ্যোগে গত ২৬ আগষ্ট পূর্ব লন্ডনের  স্থানীয় একটিহোটেলে “ব্র্যান্ডিং বাংলাদেশ” শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০২৪অনুষ্ঠিত হয়।

কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টাওয়ার হ্যামলেটকাউন্সিলের মান্যবর স্পীকার বাংলাদেশী বংশদ্ভূত ব্যারিষ্টার সাইফউদ্দিনখালেদ।

এনআরবি সেন্টারের চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে ওওয়াদুদ আনসারীর পরিচালনায় অনুষ্ঠিত কনফারেন্সের শুরুতে কালামেপাক থেকে তেলাওয়াত করেন মোঃ মাহমুদ হোসেন।

ছাত্র-জনতার আন্দোলনের ফলে গঠিত নতুন সরকারকে সামগ্রিক কার্যক্রমসম্পন্ন করতে পর্যাপ্ত সময় দেওয়ার ব্যাপারে প্রবাসীরা মতামত ব্যক্ত করেনএবং নতুন রাষ্ট্র সংস্কারে তাদের অংশগ্রহনের আগ্রহ প্রকাশ করেন। এছাড়াদেশে প্রবাসীদের সহায় সম্পত্তি ও জানমালের নিরাপত্তা বিধানের লাগসইপদক্ষেপ গ্রহনের জন্য নতুন সরকারের প্রতি আহ্বান জানান। উপস্থিতবয়োবৃদ্ধ প্রবাসী নেতৃবৃন্দ পাওয়ার অব এটর্নী জটিলতা নিরসন ও এনআইডিকার্ড প্রাপ্তি সহজীকরনের জন্য নতুন সরকারের কাছে আহ্বান জানান।

আর্থিক খাতে লুটপাটকারী ও বিদেশে অর্থপাচারকারীদের ব্যাপারে দলমতনির্বিশেষে কঠোর আইনী পদক্ষেপ গ্রহনের জন্য প্রবাসীরা নবগঠিতঅন্তর্বতীকালীন সরকারের কাছে জোর দাবী জানান ।

বিমানের নৈরাজ্য, অন লাইন টিকেট জটিলতা, দ্রুত বিচার নিষ্পত্তিকরনেপ্রবাসীদের জন্য বিশেষ প্রবাসী ট্রাইবুনাল গঠন, বিদেশে বাংলাদেশেররাজনীতি সীমিত অথবা নিষিদ্ধকরণ, মিশনগুলোতে মেধাবী দল নিরেপেক্ষকুটনীতিক নিয়োগ, রেমিটেন্স প্রেরনকারীদের জন্য বিশেষ সনচয় স্কীম,প্রশাসনের সবর্ত্র আইনের শাসন, রাজনৈতিক নেতৃত্বে অসৎ মানুষদেরনিষিদ্ধকরণ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য নতুন সরকারের কাছেদাবী জানান প্রবাসীরা।

বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসী নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওবিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন কমিউনিটি নেতা ব্যারিষ্টার আতাউর রহমান,সাবেক মেয়র সের্ওয়ান চৌধুরী, সাবেক মেয়র সয়ফুল আলম, সাবেক মেয়রপারভেজ আহমদ, সাবেক স্পীকার আয়াস মিয়া, সাবেক স্পীকার সাবিনাআখতার, সাবেক স্পীকার আহবাব হোসেন, সাবেক ডেপুটি মেয়র শহীদআলী, মাহমুদ হাসান এমবিই, কমিউনিটি নেতা মুহিবুর রহমান ও আনোয়ারআহমদ, একাউটেন্ট রফিক হায়দার, শিক্ষক নেতা আব্দুল ওয়াদুদ মুকুল,ডাঃ জাকি রিজওয়ানা আনোয়ার, সমাজসেবী সেলিম আহমদ, সাংবাদিকরহমত আলী, ব্যারিষ্টার কুতুব উদ্দীন শিকদার, অধ্যাপক নুরুজ্জামান,ইটালী প্রবাসী নুরুল আমিন, তরুণ পেশাজীবী ফরহাদ আহমদ, সাংবাদিকও গবেষক ড.  আনসার আহমদ উল্লাহ , ব্যবসায়ী হেলাল রহমান,সাংবাদিক শফিকুল ইসলাম, ইন্জিনিয়ার আফজল হোসেন, সাংবাদিককামরুল হাই রাসেল, ফ্রান্স প্রবাসী হাজী হাবিব, সাংবাদিক রেজাউল করিমমৃধা, অধ্যক্ষ ফখর উদ্দীন চৌধুরী, ও কাজী খালেদ প্রমুখ।

অনুষ্ঠানে ২০২৩ সালে ব্রান্ডিং বাংলাদেশ কাযর্ক্রমে বিশেষ অবদান রাখারজন্য লন্ডন প্রবাসী আবুল হোসেনকে ব্রান্ডিং এওয়ার্ড ২০২৪ প্রদান করা হয়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০