৩ ডিসেম্ভর লন্ডনে সম্প্রীতি কনসার্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin

 

আগামী ৩ ডিসেম্বর, রবিবার লন্ডনে ২য় বারের মত  অনুষ্ঠিত হতে যাচ্ছে সাম্প্রদায়িকতা বিরোধী সম্প্রীতি কনসার্ট।

প্রথম বছরে বিপুল মানুষের অংশগ্রহণ,একাত্মতা  ও সংহতির মধ্য দিয়ে,  সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অবস্থান   লন্ডনে ব্যাপক ভাবে মানুষকে আলোড়িত করেছিল ।

মূলত বিভিন্ন সময়ে বাংলাদেশে ঘটে যাওয়া ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক নৃশংসতা ও বৈচিত্র্যময় ধর্মীয় ও জাতিগত সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টার বিরুদ্ধে অবস্থান ও একাত্মতা জানাতে, বিলেতে বসবাসরত, সঙ্গীতশিল্পী, আবৃত্তিশিল্পী, নাট্যশিল্পী, যন্ত্রশিল্পী, নৃত্যশিল্পী, গীতিকার, সুরকার, চলচ্চিত্র নির্মাতা, টিভি নির্মাতা, সাংবাদিক, লেখক-সহ সকল সাংস্কৃতিক, নান্দনিক ও সৃজনশীল শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের এক যৌথ সাংস্কৃতিক আন্দোলনের উদ্যোগ, সম্প্রীতি  কনসার্ট ইউকে। ৩  ডিসেম্ভরের এই সম্প্রীতি কনসার্টে যুক্তরাজ্যের বার্মিংহাম ম্যানচেস্টার, লীডস, ওল্ডহ্যাম সহ বিভিন্ন শহর থেকে শিল্পী, সংস্কৃতি কর্মীরা এসে অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন উদ্যেক্তাগণ।

সম্প্রতি কনসার্ট ইউকের আয়োজকেদের পক্ষ থেকে জানানো হয়েছে ৩ ডিসেম্ভর লন্ডনের মেফেয়ার ভ্যানুতে দুপুর ১২টা থেকে শুরু হয়ে রাত ১০ টা পর্যন্ত  অনুষ্ঠিত এই কনসার্টে কোন ধরণের পারিশ্রমিক ছাড়া,  স্বপ্রণোদিত হয়ে যোগ দেবেন  শিল্পী কলা কুশলী সবাই। সম্প্রীতি কনসার্টে থাকছে৷ গান, কবিতা, নাটক,  নৃত্য সহ নানাবিধ আয়োজন।

উদ্যেক্তাদের সমন্বয়ক উর্মি মাজহার বলেন, আমরা শুধু উদ্যেগটা নিয়েছি, বাকীটা সবাই মিলে খুব সুন্দর ভাবে আয়োজন করেছেন। যে উদ্দেশ্য নিয়ে আমরা উদ্যেগটি নিয়েছি সেখানে আমরা শতভাগ সফল হবো বলে আশাবাদী। প্রবাসে তো আমাদের পক্ষে রাজপথে নামা সম্ভব না। শিল্পী, সংস্কৃতির মানুষের জায়গাটা ও ভিন্ন। যে দেশের মানুষ অসাম্প্রদায়িক চেতনার জায়গা থেকে মুক্তিযুদ্ধ করে একটি স্বাধীন দেশ অর্জন করেছে, সেই দেশ কখনো সাম্প্রদায়িক হতে পারে না। সেই বার্তাটা আমরা দিতে চাই।হাজার বছরের অসাম্প্রদায়িক চেতনা অটুট রাখতে আমরা হাতে হাত ধরে নানা পেশার, নানা ধর্মের,নানা মতের মানু্ষ, এক সাথে সেই আওয়াজ টা তুলতে চাই, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশ   । আগামী ৩   ডিসেম্বর সবাইকে সম্প্রীতি কনসার্টে যোগ দেয়ার অনুরোধ  জানান তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০