৭ বছর পর পররাষ্ট্রমন্ত্রী হয় ফিরলেন ডেভিড ক্যামেরন

Share on facebook
Share on twitter
Share on linkedin
জুয়েল রাজ-
ব্রিটেনের রাজনীতিতে চমক হয়ে ফিরলেন  ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন।   যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব হিসাবে সরকারে ফিরে এসেছেন তিনি।
প্রাক্তন প্রধানমন্ত্রীর জন্য একটি অত্যাশ্চর্য প্রত্যাবর্তন যা তার রাজনৈতিক ভাগ্য পুনরুজ্জীবিত করার সম্ভাবনার কথা উঠে আসছে। বর্তমান প্রধানমন্ত্রী  ঋষি সুনাক নিজের নেতৃত্বকে এক ধরণের ঝুঁকির মুখে ফেলেই ডেভিড ক্যামেরনকে ফিরিয়ে নিয়ে আসলেন।
১০ ডাউনিং স্ট্রিট সোমবার ঘোষণা করেছে যে ক্যামেরন সরকারে যোগ দেবেন,  সরকারের একটি বড়  রদবদলের অংশ হিসাবে যেখানে সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্রসচিব পদ থেকে বরখাস্ত করা হয়েছে  এবং পররাষ্ট্র সচিব জেমস ক্লিভারলিকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।
একজন মুখপাত্র গণমাধ্যমকে  নিশ্চিত করেছেন যে জেরেমি হান্ট চ্যান্সেলর হিসেবে থাকবেন। তবে, পরিবেশ সচিব, থেরেসি কফি, যিনি লিজ ট্রাসের অধীনে উপ-প্রধানমন্ত্রী ছিলেন, তার পদ থেকে পদত্যাগ করেছেন।
ডেভিড ক্যামেরন এক্স-এ পোস্ট করেছেন, যা পূর্বে টুইটার নামে পরিচিত ছিল: “আমরা ইউক্রেনের যুদ্ধ এবং মধ্যপ্রাচ্যের সংকট সহ আন্তর্জাতিক চ্যালেঞ্জের একটি ভয়ঙ্কর সময়ের  মুখোমুখি হচ্ছি। গভীর বৈশ্বিক পরিবর্তনের এই সময়ে, এই দেশের পক্ষে, আমাদের মিত্রদের পাশে দাঁড়ানো, আমাদের অংশীদারিত্বকে শক্তিশালী করা এবং আমাদের কণ্ঠস্বর শোনার বিষয়টি নিশ্চিত করা খুব কমই গুরুত্বপূর্ণ হয়েছে৷
“যদিও আমি গত সাত বছর ধরে সামনের সারির রাজনীতির বাইরে ছিলাম, আমি আশা করি যে আমার অভিজ্ঞতা – এগারো বছর ধরে রক্ষণশীল নেতা এবং ছয় বছর প্রধানমন্ত্রী – এই গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলি মোকাবেলায় প্রধানমন্ত্রীকে সহায়তা করতে আমাকে সহায়তা করবে।”
ব্রেক্সিট গণভোটে হেরে যাওয়ার পর ক্যামেরন ২০১৬  সালে প্রধানমন্ত্রী  পদ  সরে দাঁড়ান, কিন্তু কথিত আছে যে ২০১৮  সালে তিনি বন্ধুদের বলেছিলেন যে তিনি প্রথম সারির রাজনীতিতে ফিরতে চান, বিশেষত পররাষ্ট্র সচিব হিসাবে।
তারপর থেকে তিনি তুলনামূলকভাবে  লো প্রোফাইল  বজায় রেখেছেন, যদিও তিনি দুই বছর আগে কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছিলেন যখন তিনি এখন দেউলিয়া আর্থিক পরিষেবা সংস্থা গ্রিনসিল ক্যাপিটালের জন্য অর্থায়নের জন্য সরকারী মন্ত্রীদের তদবির করেছিলেন।
ক্যামেরনকে ফিরিয়ে আনার সুনাকের সিদ্ধান্ত কনজারভেটিভ পার্টির মধ্যপন্থীদের খুশি করতে পারে যারা অভিবাসন, পুলিশিং এবং গৃহহীনতার মতো বিষয়ে ব্র্যাভারম্যানের আক্রমণাত্মক ডানপন্থী বক্তৃতা দ্বারা হতাশ।
ক্যামেরনের নিয়োগের প্রতিক্রিয়ায়, লেবার জাতীয় প্রচারাভিযান সমন্বয়কারী প্যাট ম্যাকফ্যাডেন এমপি বলেছেন: “কয়েক সপ্তাহ আগে ঋষি সুনাক বলেছিলেন ডেভিড ক্যামেরন একটি ব্যর্থ অবস্থায় ছিলেন, এখন তিনি তাকে তার জীবিনের কঠিন  সময়ে  ফিরিয়ে আনছেন।
সাবেক প্রধানমন্ত্রী  থেরেসা মে  ও ক্যামেরুন কে অভিনন্দন জানিয়েছেন, তিনি তার এক্স বার্তায় লিখেন , অভিনন্দন ডেভিড  ক্যামেরন
Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০