প্রবাসে দেশের রাজনৈতিক সংগঠন নিষিদ্ধের দাবি জার্মানি প্রবাসীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
ব্রিকলেন নিউজ-

বাংলাদেশ ছাড়া প্রবাসে কোনো দেশের রাজনৈতিক সংগঠন নেই। প্রবাসে বাংলাদেশ সমাজ কল্যাণ সমিতি থাকতে পারে কিন্তু রাজনৈতিক সংগঠন নয়। রাজনৈতিক সংগঠন থাকার কারণে নিজেদের মধ্যে মারামারি ও কাটাকাটি হয়। পাশাপাশি দেশ থেকে কোনো রাজনৈতিক ব্যক্তিত্ব গেলে তাকে অপমানিত হতে হয়।

তাই প্রবাসে বাংলাদেশের সব রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ করতে হবে।’ 

আজ মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে প্রবাসীদের অধিকার আদায়ের দাবিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান জার্মানিপ্রবাসী সৈয়দ বদরুল হোসেন।

সৈয়দ বদরুল হোসেন বলেন, ‘আমি দীর্ঘ ৪১ বছর ধরে জার্মানে বসবাস করি। বিশ্বের অর্ধশত দেশ ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে আমার।

প্রবাসীদের নানা ধরনের সমস্যা দেখেছি। সেই সমস্যা থেকে আমি কিছু দাবি নিয়ে এখানে এসেছি।’ 

দাবির বিষয়ে তিনি বলেন, ‘প্রবাসীদের পাসপোর্টের সঙ্গে আইডি কার্ডের ব্যবস্থা করে ভোটাধিকার নিশ্চিত করতে হবে। মৃত প্রবাসীদের লাশ সরকারি খরচে দেশে আনতে হবে।

ওই সব প্রবাসীর পরিবারকে এক লাখ টাকা প্রদান করতে হবে। প্রবাসীদের হয়রানি বন্ধের জন্য শুধু রাষ্ট্রদূত ও ফার্স্ট সেক্রেটারি ব্যতীত অন্য সব কর্মচারীকে প্রবাসীদের থেকে নিয়োগ দিতে হবে। প্রবাসে যেসব বাংলাদেশি জেলে আছে, তাদের মুক্ত করে দেশে ফেরত এনে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি ৬৫ বছরের ঊর্ধ্বে অসচ্ছল প্রবাসীদের পেনশনভাতা চালু করতে হবে।’ 

জার্মানপ্রবাসী আরো বলেন, ‘নারী শ্রমিকদের বিদেশ থেকে ফেরত আনাসহ সব নারী শ্রমিককে বিদেশে পাঠানো বন্ধ করতে হবে।

কারণ বহু ক্ষেত্রে তারা নানা ধরনের সমস্যার সম্মুখীন হয় এবং লাঞ্ছনার শিকার হয়। পাশাপাশি কোনো এজেন্ট কাউকে বিদেশ পাঠালে ওই শ্রমিক সঠিক বেতনের কর্ম না পেলে সব টাকা এজেন্টকে ফেরত দিতে হবে।’
Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০