২৯-৩০ জুলাই টরন্টোয় বর্ণাঢ্য স্কারবোরো ফোক ফেস্টিভ্যাল

Share on facebook
Share on twitter
Share on linkedin

প্রেস বিজ্ঞপ্তি:
বহু সংস্কৃতির দেশ কানাডার ভিন্ন ভিন্ন সংস্কৃতির মাঝে সেতুবন্ধন তৈরি এবং  নতুন প্রজন্মের কাছে লোকজ সংস্কৃতির শেকড়কে পৌঁছে দিতে টরন্টোয় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘স্কারবোরো  ফোক ফেস্টিভ্যাল’।

আগামী ২৯ থেকে ৩০ জুলাই স্কারবোরোর থমসন মেমোরিয়াল পার্কে বিকেল ৩টা থেকে রাত ১০ পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যতিক্রমী এবং বর্ণাঢ্য এই উৎসব।
বেসরকারি সংস্থা ‘পরম্পরা কানাডা’র উদ্যোগ এবং  ওন্টারিও কালচারেল এট্রাকশনস ফান্ড, ফ্যাক্টর কানাডা, স্কারবোরো আর্টস, ডিজিটিউন ইভেন্টস এর  সহায়তায় এই আয়োজনের উপকারভোগি দাতব্য প্রতিষ্ঠান স্কারবোরো হেলথ নেটওয়ার্ক এর লাভ স্কারবোরো ক্যাম্পেইন।  বর্ণবাদ এবং বৈষম্যের মোকাবিলা করে  আন্ত:সাংস্কৃতিক এবং আন্ত:ধর্মীয় বোঝাপড়ার প্রচার করা এবং কানাডীয় সমাজে  সকলের সম্পূর্ণ অংশগ্রহণের জন্য ন্যায়সঙ্গত সুযোগ তৈরি করা- এই উৎসবের লক্ষ্য বলে আয়োজকরা জানিয়েছেন।
স্কারবোরো ফোক ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা এবং আর্টিষ্টিক ডিরেক্টর উজ্জ্বল দাশ জানান, দুই দিনের এই আয়োজনে কানাডার আদিবাসী সংস্কৃতি থেকে শুরু করে অভিবাসী নানা কমিউনিটির সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরা হবে। তবে  উল্লেখযোগ্য অংশজুড়ে থাকবে বাংলাদেশি সংস্কৃতির পরিবেশনা। তিনি জানান, বিভিন্ন কমিউনিটির প্রায় তিন শতাধিক শিল্পী এই অনুষ্ঠানে অংশ নিচ্ছেন
উজ্জ্বল দাশ আরও জানান, প্রতিটি অঞ্চল, প্রতিটি দেশ, সব মানুষেরই নিজস্ব একটা গল্প থাকে, সেই গল্পকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার মঞ্চ হচ্ছে স্কারবোরো ফোক ফেস্টিভ্যাল।

আয়োজক প্রতিষ্ঠান ‘পরম্পরা কানাডা’র সেক্রেটারি জেনারেল জ্যোতি পূরকায়স্থ জানান, ’পরম্পরা কানাডা’ শিল্প সংস্কৃতির চর্চার মাধ্যমে বহু সংস্কৃতির সমাজে নানা কমিউনিটি নানা সংস্কৃতির একটা  মেলবন্ধন তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে। স্কোরবোরো ফোক ভে  ফেস্টিভ্যালের আয়োজন তারই অংশ। আগের বারের সাফল্যের ধারাবাহিকতায় এবার দুই দিনের উৎসব হচ্ছে বলে তিনি জানান।

আর্টিস্ট ম্যানেজমেন্ট কোর্ডিনেটর কৌমিতা সাতকোনারঞ্জন      জানান, বিভিন্ন কমিউনিটির প্রায় একশত জন নৃত্যশিল্পীর পরিবেশনার মধ্যদিয়ে অনুষ্ঠানের শুরু হবে। সুকন্যা নৃত্যাঙ্গনের প্রতিষ্ঠাতা  খ্যাতিমান নৃত্যশিল্পী ও শিক্ষক অরুণা হায়দারের পরিচালনায়  এই সম্মীলিত নৃত্য পরিবেশিত হবে ২৯ জুলাই শনিবার বিকেল সোয়া তিনটায়। এছাড়াও  পরম্পরা কানাডা এবং আর্ট কোয়েস্ট এর যৌথ উদ্যোগে বাংলাদেশি- কানাডিয়ান ১৫ জন  শিল্পীর চিত্র কর্মের  প্রদর্শণী হবে এই উৎসবে।

ব্যতিক্রমী এই আয়োজনকে উপভোগ করতে বাংলাদেশি কমিউনিটির প্রতি আহ্বান জানিয়ে পরম্পরা কানাডার জেনারেল সেক্রেটারি জ্যোতি দত্ত বলেন,সবার সহযোগিতা পেলে কানাডার মুলধারার সংস্কৃতিতে স্কারবোরো ফোক ফেস্টিভ্যাল ভিন্নমাত্রা যোগ করবে বলে তাঁরা বিশ্বাস করেন। সকলের অংশগ্রহণের মধ্যদিয়ে পূর্ণতা পাব এই বর্ণাঢ্য আয়োজন।
Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০