যুক্তরাজ্য ফ্রি ফেয়ার ইলেকশন চায়: সালমান এফ রহমান

Share on facebook
Share on twitter
Share on linkedin
ব্রিকলেন নিউজঃ
ঢাকায় সফররত ব্রিটিশ বাণিজ্য প্রতিমন্ত্রী নাইজেল হাডেলস্টন বলেছেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও বাড়াতে চায় যুক্তরাজ্য।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সঙ্গে বুধবার বৈঠক করেন ঢাকা সফররত ব্রিটিশ বাণিজ্য প্রতিমন্ত্রী নাইজেল হাডেলস্টন। ব্রিটিশ প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে প্রধানমন্ত্রীর উপদেষ্টা জানান, আসন্ন নির্বাচন সুষ্ঠু ও অবাধ দেখতে চায় যুক্তরাজ্য এবং সংলাপ চায়। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ এবং নির্বাচন নিয়ে আলাপ হয়েছে।

গতকাল বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষ ভবনে সালমান এফ রহমানের সঙ্গে নাইজেল হাডলস্টনের সৌজন্য সাক্ষাৎ হয়। সালমান এফ রহমান সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের লক্ষ্যে যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক প্রতিমন্ত্রী নাইজেল বাংলাদেশ সফরে এসেছেন। বৈঠকে বাণিজ্য ও ব্যবসা নিয়েই ৯০ শতাংশ কথা হয়েছে। তবে রোহিঙ্গা ইস্যুতে কথা বলতে গিয়ে রাজনীতি নিয়ে কথা হয়েছে। ইউকে একটা অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায়। আমরাও নির্বাচন কমিশনকে শক্তিশালী করেছি। সরকার নিরপেক্ষ নির্বাচনে কমিটেড। আমাদের ইসি স্বাধীন। অনেক সিটি করপোরেশন নির্বাচন নিরপেক্ষ হচ্ছে এটা তার প্রমাণ। সংবিধান মেনেই নির্বাচন হবে এই দাবি তারা মেনে নিয়ে সংলাপে এলে আমরা সংলাপে রাজি। যুক্তরাজ্য ফ্রি ফেয়ার ইলেকশন চায়, ডায়ালগ চায়।
যুক্তরাজ্যের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ হবে জানিয়ে সালমান এফ রহমান বলেন, যুক্তরাজ্য থেকে বাংলাদেশ এয়ারবাস কিনতে চায়, এটা নিয়ে কথা হয়েছে। জিএসপির পর ডিসিটিএস স্কিম বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্যে নতুন সম্ভাবনা দেখাবে। শুল্ক সুবিধা ঘিরে এর থেকে বড় শিল্পের পাশাপাশি সুবিধা পাবে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সঙ্গে নাইজেল হাডেলস্টন বুধবার বৈঠক করেন। বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ এবং নির্বাচন নিয়ে আলাপ হয়েছে। এ ছাড়া বৈঠকে পর্যটন খাতের পাশাপাশি অ্যাভিয়েশন খাতে সহযোগিতা, বিশেষ করে এয়ারবাসের নতুন বহর, প্রযুক্তিগত সহায়তা, সক্ষমতা বৃদ্ধি এবং যৌথ কর্মশালার আয়োজন নিয়ে আলোচনা হয়।
ব্রিটিশ বাণিজ্য প্রতিমন্ত্রী নাইজেল হাডেলস্টন এক বার্তায় বলেন, ঢাকা-লন্ডন শক্তিশালী বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। বিগত বছরগুলোতে দুই পক্ষের বাণিজ্যিক সম্পর্ক সন্তোষজনকভাবে বেড়েছে। যা ইঙ্গিত দেয় যে আমাদের সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০