প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন গীতাঞ্জলি

Share on facebook
Share on twitter
Share on linkedin

ব্রিকলেন নিউজঃ 

গীতাঞ্জলি শ্রী প্রথম ভারতীয় লেখক হিসেবে আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন। বিবিসি জানিয়েছে, তিনি এই পুরস্কার পেলেন ভারত ভাগের ওপর লেখা ‘টুম অব স্যান্ড’ উপন্যাসের জন্য হিন্দিতে শিরোনাম “রীত সমাধী” হিন্দি থেকে ইংরেজীতে অনুবাদ করেছেন আমেরিকান  লেখিকা ডেইজি রকওয়েল।

ওই উপন্যাসে স্বামী মারা যাওয়া ৮০ বছরের এক নারীর জীবনে দেশভাগের প্রভাব নিয়ে লিখেছেন গীতাঞ্জলি শ্রী। হিন্দি ভাষায় লেখা বই হিসেবে এটি ৫০ হাজার পাউন্ড মূল্যমানের এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় প্রথমবার স্থান করে নিয়েছে।

গীতাঞ্জলি শ্রী বলেন, বুকারের মতো আন্তর্জাতিক পুরস্কারের স্বপ্ন কখনোই দেখিনি। মনেও হয়নি যে কখনো এটি পেতে পারি। এটা আমার জন্য বড় ধরনের স্বীকৃতি। আমি বিস্মিত, আনন্দিত, সম্মানিত এবং আবেগি হয়ে পড়েছি।

গীতাঞ্জলি শ্রী আরো বলেন, প্রথম হিন্দি বই হিসেবে এই পুরস্কার পাওয়া সত্যিই আনন্দের। আমার এবং এই বইটির পেছনে রয়েছে হিন্দি এবং অন্যান্য দক্ষিণ এশীয় ভাষায় একটি সমৃদ্ধ এবং উঠতি সাহিত্য ঐতিহ্য।

তিনি মনে করেন, এইসব ভাষার সেরা লেখকদের সম্পর্কে কিছু জানা গেলে বিশ্বসাহিত্য আরো সমৃদ্ধ হবে।

 

বিচারক প্যানেলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করা ফ্রাঙ্ক ওয়েন বলেন, ভারত এবং দেশভাগের একটি আলোকিত উপন্যাস এটি। এ রকম কোনো উপন্যাস আমি আগে কখনো পড়িনি।

সূত্র : বিবিসি।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০