প্রবাসীদের দেশে টাকা পাঠাতে প্রয়োজন নেই আই ডি

Share on facebook
Share on twitter
Share on linkedin

ব্রিকলেন নিউজঃ

দেশে রেমিট্যান্স পাঠাতে প্রতিবন্ধকতা দূর করতে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। প্রবাসীরা তাদের কষ্টার্জিত আয় পাঠাতে যেন বিড়ম্বনার শিকার না হন সে লক্ষ্যে রেমিট্যান্স পাঠানোর পথ সহজ করে দিল কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ৫ হাজার ডলারের বেশি বা ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্স এলে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই পাওয়া যাবে প্রণোদনা।

রেমিট্যান্সে প্রণোদনা ঘোষণার পর থেকে এতদিন ৫ হাজার ডলারের বেশি রেমিট্যান্সের জন্য কাগজপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা ছিল। বর্তমান ডলার সঙ্কট নিয়ন্ত্রণে এখন তা তুলে নিল কেন্দ্রীয় ব্যাংক। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।বাংলাদেশ ব্যাংকের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৫ হাজার ডলার অথবা ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্স পাঠালে প্রণোদনা বা নগদ সহায়তা পাওয়ার জন্য প্রবাসীর কাগজপত্র বিদেশের এক্সচেঞ্জ হাউস থেকে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, দেশে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই আড়াই শতাংশ হারে নগদ সহায়তা পাওয়া যাবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে। আজ (গতকাল) থেকেই এটি কার্যকর হবে।

দেশে রেমিট্যান্সের প্রবাহ বাড়াতে কাজ করছে সরকার। রেমিট্যান্সের বিপরীতে দেওয়া প্রণোদনা হার বাড়ছে বলেও জানা যায়। বৈধ উপায়ে রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনার প্রক্রিয়া সহজ করতে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০