রুশ তেলের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানালেন ইইউ প্রধান

Share on facebook
Share on twitter
Share on linkedin

ব্রিকলেন নিউজঃ 

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন প্রস্তাব দিয়েছেন, আন্তর্জাতিক ব্যাংকিং পেমেন্ট সিস্টেম থেকে রাশিয়ার বৃহত্তম ব্যাংক সারব্যাংক (Sberbank) এবং অন্যান্য দুটি বড় ব্যাংকের সংযোগ যেন বিচ্ছিন্ন করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন প্রধান বলেছেন, নতুন দফার নিষেধাজ্ঞার অংশ হিসেবে চলতি বছরের শেষ নাগাদ রুশ তেল আমদানি বন্ধ করবে ইইউ। রাশিয়া থেকে তেল আমদানি নিষিদ্ধ করার জন্য ২৭টি দেশের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ফ্রান্সের স্ট্রাসবার্গে ইউরোপীয় পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় ইইউর সদস্য দেশগুলোর প্রতি তিনি আরো আহ্বান জানিয়েছেন, ছয় মাসের মধ্যে অপরিশোধিত তেল এবং বছরের শেষ নাগাদ পরিশোধিত তেল আমদানি বন্ধ করার ব্যাপারে।

যদিও তিনি স্বীকার করেছেন, ইউরোপীয় ইউনিয়নের বেশ কিছু দেশ তেলের জন্য রাশিয়ার ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। সুতরাং তেল নিষেধাজ্ঞার বিষয়ে একমত হওয়া সহজ হবে না। এ জন্য বিকল্প উপায় খুঁজতে বলেছেন তিনি।

এদিকে পশ্চিমা দেশগুলোর উদ্দেশে নোটিশ জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, যেকোনো সময় পণ্য রপ্তানি বন্ধ করতে পারে রাশিয়া। শুধু তাই নয়, পশ্চিমা কম্পানিগুলোর সঙ্গে করা চুক্তিও ছিন্ন করা হতে পারে।ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিত্রে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর নিষেধাজ্ঞার জবাবে এটাই মস্কোর সবচেয়ে কঠিন হুঁশিয়ারি বলে মনে করা হচ্ছে।
সূত্র : আলজাজিরা, রয়টার্স।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০