ঝড়ে উড়ে গেছে নিউটনের আপেল গাছ!

Share on facebook
Share on twitter
Share on linkedin
 ব্রিকলেন নিউজঃ
ব্রিটেনের কেমব্রিজ ইউনিভার্সিটি বোটানিক গার্ডেন অবস্থিত আইজ্যাক নিউটনের স্মৃতি বিজড়িত   মহাকর্ষ   শক্তি আবিস্কারের আপেল গাছটি উপড়ে ফেলেছে যুক্তরাজ্যে বয়ে যাওয়া ঝড় ইউনিস।
 বাগানের কিউরেটর ডঃ স্যামুয়েল ব্রকিংটন বলেন, গাছটি ১৯৫৪ সালে রোপণ করা হয়েছিল এবং ৬৮  বছর ধরে বোটানিক গার্ডেনের ব্রুকসাইডের প্রবেশপথে দাঁড়িয়ে ছিল।
 তিনি জানান যে,  এই গাছটি সেই গাছ থেকে ক্লোন করা হয়েছিল যা স্যার আইজ্যাক নিউটনকে মহাকর্ষের সূত্র আবিষ্কার করতে পরিচালিত করেছিল।
 বোটানিক গার্ডেন জানিয়েছে যে তাদের কাছে গাছটির একটি ক্লোন রয়েছে যা শীঘ্রই বাগানের অন্যত্র লাগানো হবে।
মূল গাছটি যেখান থেকে একটি আপেল পড়েছিল, যা নিউটনকে তার মাধ্যাকর্ষণ তত্ত্ব তৈরি করতে নেতৃত্ব দেয়, সেটি লিঙ্কনশায়ারের গ্রান্থামের উলস্টর্প ম্যানরে।
 যদিও ১৯  শতকে এটি একটি ঝড়ো হাওয়ায় সেই গাছটি ও  উড়িয়ে নিয়েছিল তবুও গাছটি বেঁচে ছিল এবং বছরের পর বছর ধরে গ্রাফটিং দ্বারা বংশবিস্তার করা হয়েছে।  ডাঃ ব্রকিংটন বলেন, বিশ্লেষণে দেখা গেছে কেমব্রিজের তিনটি গাছ – বোটানিক গার্ডেনের একটি সহ – নিউটনের আসল আপেল গাছের ক্লোন ছিল।তিনি বলেন, তারপরো  এটি একটি “দুঃখজনক ক্ষতি”
 ইতিমধ্যেই গাছের নিজস্ব ক্লোন তৈরি করা শুরু করেছে কতৃপক্ষ  তাই “গ্রাফটিং এর অসাধারণ বিজ্ঞানের মাধ্যমে, আমাদের ‘নিউটনের আপেল ট্রি’ এর স্ক্যান [কাটিং] আশা করি আমাদের সংগ্রহে অব্যাহত থাকবে।
সূত্রঃ বিবিসি
Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০