যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দিন কে ফেরত চায় বাংলাদেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin

ব্রিটিশ মন্ত্রী লর্ড তারিক আহমেদের সঙ্গে  পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৈঠক

ব্রিকলেন নিউজ

যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের ফেরত পাঠাতে যুক্তরাজ্যকে অনুরোধ করেছে বাংলাদেশ। ঢাকা সফররত যুক্তরাজ্যের দক্ষিণ এশিয়া ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী লর্ড তারিক আহমেদের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ অনুরোধ জানান। গত সোমবার ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার বৈঠক বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চৌধুরী মইনুদ্দিন যুক্তরাজ্যে অবস্থান করছেন। এ ছাড়া আরো দণ্ডিত কয়েকজন বাংলাদেশি যুক্তরাজ্যে আছেন। আদালতের রায় কার্যকর করার জন্য বাংলাদেশ তাঁদের ফেরত পাঠাতে যুক্তরাজ্যকে অনুরোধ করছে।পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ব্রিটিশ মন্ত্রী বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়ে তাঁর ভাবনার কথা তুলে ধরেছেন। নিবিড় নিরাপত্তা সহযোগিতা, সাইবার নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন প্রকল্প ও কন্যাশিশুদের জন্য মানসম্মত শিক্ষায় যুক্তরাজ্যের সহযোগিতা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে যুক্তরাজ্যকে সম্পৃক্ত থাকার আহ্বান জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, লর্ড আহমেদ রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজে পেতে সহযোগিতার জন্য পাশে থাকার আশ্বাস দিয়েছেন। এ ছাড়া তিনি ভাসানচর নিয়ে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের চুক্তিতে সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকে সাইবার নিরাপত্তা, ধর্মীয় সহিষ্ণুতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রে চ্যালেঞ্জগুলোও আলোচনা হয়েছে। তারা সাইবার ক্ষেত্রে দায়িত্বশীল আচরণ উৎসাহিত করতে বেসরকারি খাতকে সম্পৃক্ত করে জাতিসংঘের ভূমিকা আরো জোরদারের বিষয়েও কথা বলেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন রন্ধনশিল্পে কর্মরত বাংলাদেশিদের জন্য যুক্তরাজ্যের ভিসা সহজ করতে সফররত মন্ত্রীকে অনুরোধ জানান।

তারিক আহমেদ তাঁর তিন দিনের সফরের প্রথম দিন গত সোমবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে বক্তৃতা অনুষ্ঠানে বাংলাদেশে আরো অগ্রযাত্রা ও সমৃদ্ধির জন্য অংশগ্রহণমূলক রাজনীতি, নির্বাচনের প্রাক্কালে ভবিষ্যৎ নিয়ে আলোচনা ও অবাধ নির্বাচন দেখার প্রত্যাশা জানিয়েছেন।  আজ বুধবার তাঁর পূর্ব নির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করা হয়েছে। জানা গেছে, বাংলাদেশ সরকার ব্রিটিশ মন্ত্রী লর্ড তারিক আহমেদকে আজ বুধবার সকালে ‘ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ)’ বৈঠকে অংশ নিতে অনুরোধ জানিয়েছে। তিনি আজ আইওআরএর মন্ত্রী পর্যায়ের বৈঠকে যুক্তরাজ্যের প্রতিনিধিত্ব করবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০