গ্লাসগোতে কপ২৬ সম্মেলনে ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের কর্মতৎপরতা

Share on facebook
Share on twitter
Share on linkedin

ব্রিকলেন নিউজঃ

গ্লাসগোতে কপ ২৬ সম্মেলনে ইউরোপ ভিত্তিক বাঙালিদের জলবায়ু পরিবর্তন ক্যাম্পাইনিং  সংগঠন ‘ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপ অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ’ এর প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন।

গত ৭ নভেম্বর জলবায়ু ইভেন্ট,  তরুণদের সম্পৃক্ততা করতে অনুষ্টান ‘হ্যালো ইয়ুথ: কপ২৬এর আগে এবং পরে’ মেরিহিল বার্গ হলে অনুষ্টিত হয়। অনুষ্টানটি আয়োজন করে বাংলাদেশ এসোসিয়েশন গ্লাসগো (বাগ), ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের সহযোগিতায়। আরও সহায়তা করে ব্রিটিশ কাউন্সিল, গ্লাসগো মিউজিয়াম ও  রয়্যাল নেভি । অনুষ্টানটি পরিচালনা করেন গ্লাসগো সংগঠনের সভাপতি ড. তারেক আব্দুল্লাহ। শুরুতেই বক্তব্য রাখে তরুণ প্রজন্মের রাজিন হক, সাজেদ চৌধুরী, আরিয়ান কামাল ও সাহিল আমিন। তারা তাদের বক্তব্যে কিভাবে জলবায়ু পরিবর্তনের ক্ষতি কমানো যায় তার কিছু উদাহরণ তুলে ধরে। আরো বক্তব্য রাখেন ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের সভাপতি সৈয়দ এনামুল ইসলাম ও বাংলদেশ আগত ক্যাম্পেইন ফর সাসটেনবল রুরাল লাইভলিহুডস এর জিয়াউল হক মুক্তা। এছাড়া অনুষ্টানে ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের একটি ভিডিও ফিল্ম ‘হাউলিং ফ্রম বাংলাদেশ: ক্যান ইউ হিয়ার ইট? বাংলাদেশের আর্তনাদ: শুনতে কি পাও?’ দেখানো হয়। ভিডিওটি পরিচলন করেন ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী। এছাড়া ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের পিটার মাসগ্রেভ তার বাংলাদেশ সফরের উপর ভিত্তি করে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন। অনুষ্টানে আরও অংশগ্রহণ করেন ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের   প্রতিষ্টাতা সভাপতি আনসার আহমেদ উল্লাহ, ড. রায়হান রশিদ, আরজু আক্তার ও সাংবাদিক রুমানা আফরোজ রাখি।

এর আগের দিন ৬ নভেম্বর প্রায় ১০০,০০০ মানুষের সাথে ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের সদস্যরা  জলবায়ু সংকটের বিষয়ে আরও পদক্ষেপের দাবিতে গ্লাসগোতে মিছিল মিছিল করে সমাবেশে যোগ দেন ।কপ২৬ শীর্ষ সম্মেলনের সময় তিন মাইলদীর্ঘএই বিক্ষোভটি ছিল  গ্লাসগোওতে এখন পর্যন্ত সবচেয়ে বড়। জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্দোলনে সাড়া জাগানো সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ মিছিলে যোগ দিয়েছিলেন ।গ্লোবাল ডে অফ অ্যাকশন ফর ক্লাইমেট জাস্টিস” মিছিলটি শহরের পশ্চিমে কেলভিংগ্রোভ পার্ক থেকে শুরু হয়ে গ্লাসগো গ্রীনে গিয়ে শেষ হয়।

৭ নভেম্বর ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের নেতৃবৃন্দ গ্রীন জোনে বিভিন্ন বেসরকারি ও কর্পোরেট সংস্থার স্টল পরিদর্শন করেন এবং জলবায়ু ন্যায়বিচারের বিষয়ে মতবিনিময় করেন। ৮ই নভেম্বর ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের নেতারা প্রশংসিত ফিচার ফিল্ম ‘নুনা জলের কাব্য’ দেখেন এবং এর পরিচালক শাহরিয়ার অনিক ও প্রযোজকের সাথে মতবিনিময় সভা করেন। এছাড়াও তারা বিশ্বের দুই শীর্ষস্থানীয় বাংলাদেশি জলবায়ু বিজ্ঞানী অধ্যাপক আইনুন নিশাত ও অধ্যাপক আতিক রহমানের সঙ্গে বৈঠক করেন।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবীতে স্কটল্যাণ্ডের গ্লাসগোতে বিক্ষোভ করছে শত শত মানুষ। জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাব থেকে বাংলাদেশকে বাঁচাতে ৭ দফার সিদ্ধান্তমূলক পদক্ষেপের দাবিতে গ্লাসগোতে জড়ো হওয়া কপ২৬ এর প্রতিনিধিদের এবং জলবায়ু কর্মীদের মধ্যে  ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপ হাজার হাজার লিফলেট বিতরণ করে। জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬ সামনে রেখে গত ৩০ অক্টোবর, শনিবার বিক্ষোভ করেন তারা। বিশ্বনেতাদের প্রতি একই দাবী নিয়ে রাজপথে আছেন অনেক পরিবেশকর্মী। এ পটভূমিতেই গত ৩২ অক্টোবর শুরু হয়েছে জলবায়ু সম্মেলন। জলবায়ুর পরিবর্তনজনিত বিপর্যয় থেকে পৃথিবীকে রক্ষায় পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের চাপে ফেলতে বিভিন্ন দেশের পরিবেশ আন্দোলনকর্মীদের সাথে থাকবেন ইউরোপিয়ান অ্যাকশন গ্রুপের সৈয়দ এনামুল ইসলাম, গোলাম রব্বানী, আরজু আক্তার, ড. রায়হান রশিদ, সৈকত আচার্য ও মুরাদ কোরেশী ১২ নভেম্বর পর্যন্ত।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০