অনলাইন স্ক্যাম, সতর্ক থাকুন –

Share on facebook
Share on twitter
Share on linkedin
সুমন দেবনাথ- 

“আন্তর্জাতিক স্ক্যামার” এরা বিভিন্ন কৌশলে ও মুখোশে আপনার কাছে হাজির হতে পারে তাই তাদের দেয়া যে কোন ওয়েবসাইটে নিজেদের ব্যাক্তিগত তথ্য কিংবা টাকা পয়সা লেনদেন করার আগে তাদের দেয়া ওয়েবসাইট https://www.scamadviser.com এ গিয়ে চেক করে দেখে নিবেন ওয়েবসাইটা জেনুয়িন কিনা? যদি দেখেন ওখানে ওয়েবসাইটা Suspicious দেখাচ্ছে তাহলে ভুলেও এই ওয়েবসাইটের মাধ্যমে কাউকে আপনার ব্যাক্তিগত তথ্য কিংবা টাকা পয়সার কোন লেনদেন করবেন না! কারণ এরা ফ্রড! যাদের টাকা পয়সা লেনদেন করার আন্তর্জাতিক কোন অনুমোদন নাই। সুতরাং এদের থেকে দূরে থাকুন।

বর্তমানে সোশ্যাল মিডিয়াতে এক ধরনের স্ক্যামার সক্রিয় আছে, যারা ট্রেডিং এর নামে আপনাকে প্রথমে তাদের WhatsApp গ্রুপে জয়েন করাবে। জয়েন করার পরে আপনি দেখবেন ওখানে শুধু লাভ আর লাভ! অর্থ্যাৎ ৯০% লাভ আর ১০% লস! তারপর আপনাকেও তারা আমন্ত্রন জানাবে! আপনিও খুশিতে গদগদ হয়ে তাদের সাথে শর্টকাটে বড়লোক হওয়ার আশায় জয়েন করবেন!

আসলে তারা যা করে তাহলো, তারা আপনাকে তাদের WhatsApp এর মাধ্যমে সংযুক্ত করে আপনাকে দিয়ে তাদের একটা ওয়েবসাইটে আপনাকে রেজিস্টেশন করাবে। যে ওয়েবসাইট সম্পূর্ণ তাদের নিয়ন্ত্রনে! ওখানে তারা সিমুলেশন ট্রেডিং করবে (মানে কোন ট্রেডে লাভ হবে? আর কোন ট্রেডে লস হবে তা তার নিয়ন্ত্রন করে)

এবার নিশ্চই বিষয়টা বুঝতে পারছেন কতটা ভয়ংকর? অর্থ্যাৎ তারা আপনাকে নিয়ে খেলবে যতক্ষণ না আপনি তাদের এই চালাকি ধরতে পারেন ততক্ষণ! টাকা পয়সা হারিয়ে আপনি যখন তাদের খোঁজতে যাবেন, দেখবেন তারা MTFE এর মত বাতাসে গায়েব হয়ে গেছে তাদের কোন অস্তিত্বই নাই! কারণ তারা কখনই আপনাকে তাদের ভ্যালিড ঠিকানা, ফোন নাম্বার, ইমেইল ও ওয়েবসাইট দিবে না! এমনকি আপনি খোঁজতে গেলেও কিছু পাবেন না!

তখন সব হারিয়ে নিঃস্ব হওয়ার চেয়ে; একটু সতর্ক হয়ে ইন্টারনেটে বিচরন করলেই এগুলো এড়ানো সম্ভব।

লেখকঃ সুমন দেবনাথ
লন্ডনঃ ৩১/০৮/২০২৩

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০