সর্বজনীন পেনশন নেই প্রচার, আছে গুজব!

Share on facebook
Share on twitter
Share on linkedin
সুমন দেবনাথ:

দেশের ১০ কোটি মানুষের জন্য সর্বজনীন পেনশন স্কীম চালু হল কিন্তু কোন ধরনের প্রচারনা ছাড়াই! সঠিক প্রচারনার অভাবেই গুজব ছড়াচ্ছে!

পেনশন নিয়ে যেন কেউ গুজব ছড়াতে না পারে তাই নিচের প্রশ্নগুলোর উত্তর জানা জরুরীঃ

১) আমার জমা দেয়া টাকার নিশ্চয়তা কে দিবে?

২) নির্দিষ্ট সময় পরে আমাকে টাকা পেতে কি অফিসার টু অফিসার ঘুরতে হবে?

৩) মানুষ কেন ব্যাংকে টাকা না রেখে পেনশন স্কীমে রাখবে?

৪) জীবন বীমার ও বিভিন্ন ব্যাংকের সেইভিংস স্কিমের সাথে পেনশনের পার্থক্য কি?

৫) আমার পেনশন ফান্ডে সরকার কি কোন কন্ট্রিভিউট করবে?

৬) এই যে ১০ কোটি মানুষ ১০ বছর ধরে টাকা রাখবে? এই টাকা কোথায় কিভাবে থাকবে? এই টাকা কি সরকার কোথাও ইনভেষ্ট করবে? ইনভেষ্ট করলে এর লাভ-ক্ষতি কি আমাকে এফেক্ট করবে?

৭) রিজার্ভের টাকা থেকে যে ভাবে ঋণ দেয়া হয় আমাদের পেনশন ফান্ড থেকেও কি কোন ব্যাক্তি কিংবা প্রতিষ্ঠানকে ঋণ দেয়া হবে? ঋণ দেয়া হলে যদি ঐ ব্যাক্তি কিংবা প্রতিষ্ঠান দেউলিয়া হয় তখন আমার পেনশনের কি হবে?

৮) এক প্রজ্ঞাপনে পেনশনের ঘোষণা আসলো কিন্তু সরকার পরিবর্তন হলে আরেক প্রজ্ঞাপনে যদি পুরা পেনশন স্কীম বাতিল হয়ে যায় তখন আমার টাকার কি হবে?

পেনশন নিয়ে আসলে দেশের মানুষের অনেক তিক্ত অভিজ্ঞতা আছে! বিভিন্ন ব্যাংক, বীমা ও সরকারী পেনশনের টাকা পেতে পেতে কবরে যাওয়ার সময় চলে আসে। তাই মানুষ এসবে যেতে চায় না! সুতরাং মানুষকে আরো বেশী বেশী ইনভল্ভ করতে উপরের প্রশ্নগুলোর উত্তর জানা খুব জরুরী।

সরি আমি নিজেও প্রবাসী হিসাবে পেনশন ফান্ডে যোগ দেয়ার জন্য উপরোক্ত প্রশ্নের উত্তরগুলো গত দুইদিন নেটে ঘাটাঘাটি করে পাইনি তাই পেনশন স্কিমে আপাতত যোগ দেইনি। আশাকরি উত্তরগুলো পাওয়ার পরে পজেটিভ চিন্তা করবো।

বিশ্বাসযোগ্যতার জন্য আমি নিম্নোক্ত নিশ্চয়তা চাইঃ

১) সর্বোপরি টাকার নিশ্চয়তা স্বরুপ যারা যাঁরাই পেনশন স্কীমে টাকা রাখবে তাদের একটা করে সরকারী ডিজিটাল বন্ড দেয়া হোক; যা ১০ বছর পরেই এক্টিভ হবে, যদি কেউ নিয়মিত টাকা জমা দেয়। আর নিয়মিত জমা না দিলেই সেই বন্ড অটোম্যাটিক বাতিল হয়ে যাবে।

২) পেনশন স্কীমের টাকা ম্যাচিউর হওয়ার পর পরই কোন ধরনের হয়রানী ছাড়াই টাকা অটোম্যাটিক আমার কিংবা নমিনীর একাউন্টে চলে যাবে।

আমার বিশ্বাস সরকার উপরোক্ত উপয়ে পেনশন স্কীমে জনগনের আস্থা অর্জনে সক্ষম হবে।

লেখকঃ সুমন দেবনাথ
১৯/০৮/২০২৩

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১