জাতীয় শোক দিবসে লন্ডনে সাংবাদিক সাংস্কৃতিক কর্মীদের শ্রদ্ধাঞ্জলি

Share on facebook
Share on twitter
Share on linkedin

অনলাইন ডেস্ক-

বাঙালী জাতীর জনক, বঙ্গঁবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে যুক্তরাজ্যের সাংবাদিক ও সংস্কৃতিকর্মীদের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা বলেছেন, কেউ চাইলেই ইতিহাস নিশ্চিহ্ন বা মুছে ফেলতে পারে না, যতবার মুছে ফেলার চেষ্টা হয়, ততবারই ইতিহাস তার আপন মহিমা নিয়ে আবার ফিরে আসে।

বৃহস্পতিবার ১৫ই আগষ্ট স্থানীয় সময় সন্ধ্যায় পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে অনুষ্ঠিত এই শোক জমায়েতে কোন সভাপতি ছিলেন না।  বীর মুক্তিযোদ্ধা, প্রগতিশীল সাংবাদিক ও সংস্কৃতিকর্মীরা গান, কবিতা ও আলোচনায় বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ট বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সম্প্রতি রাজনৈতিক পটপরিবর্তনের সুযোগ নিয়ে বাঙালির দীর্ঘ স্বাধীকার আন্দোলনের স্মৃতি ভান্ডার বঙ্গবন্ধুর ৩২ ধানমন্ডির বাড়ী পুড়িয়ে দেয়ার কথা বলতে গিয়ে শোক জমায়েতে উপস্থিত অনেকেই অশ্রুসজল হয়ে উঠেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাজ্যে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, দেওয়ান গৌস সুলতান। গানে গানে বঙ্গবন্ধুকে স্মরণ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা হিমাংশু গোস্বামী । অন্যতম উদ্যোক্তা সাংবাদিক জুয়েল রাজ, সাঈম চৌধুরী ও সংস্কৃতিকর্মী আমিনা আলীর পরিচালনায় অনুষ্ঠিত শোক জমায়েতের শুরুতেই বঙ্গবন্ধুসহ নিহত তাঁর পরিবার সদস্য, ৩রা নভেম্বর জেলের ভেতর নিহত জাতীয় নেতৃবৃন্দসহ ৭১ মহান মুক্তিযুদ্ধে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা আবৃত্তি করেন সাংবাদিক ও সংস্কৃতিকর্মী উর্মী মাজহার। বক্তৃতা ও কবিতায় বঙ্গবন্ধুকে স্মরণ করেন ও উপস্থিত ছিলেন  বিবিসি ও ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক শামীম চৌধুরী, প্রবীন সাংবাদিক হামিদ মোহাম্মদ, সাবেক ছাত্রনেতা ও সাংবাদিক সুজাত মনসুর,  সত্যবাণী সম্পাদক সৈয়দ আনাস পাশা, বার্তা সম্পাদক নিলুফা ইয়াসমিন, নাঠ্যাভিনেতা স্বাধীন খসরু, সাংবাদিক  আহাদ চৌধুরী বাবু, সালেহ আহমেদ, মানবাধিকারকর্মী অজন্তা দেব রায়, সংস্কৃতিকর্মী শাহাব আহমেদ বাচ্চু, জেসমিন চৌধুরী, রুমি হক, নাজনিন সুলতানা শিখা, সুমন দেবনাথ, সাংবাদিক মিজানুর রহমান মীরু, বার্মিংহাম থেকে আগত  জয়নাল ইসলাম, ম্যানচেস্টার  থেকে সাংবাদিক সৈয়দ সাদেকআহমদ, বিউটি শীল, সাংবাদিক আজিজুল আম্বিয়া, ধনঞ্জয় পাল ও ম্যানচেস্টারের  সাকিব ইসলামমীম।প্রমূখ।

স্মরণ অনুষ্ঠানের বক্তারা বলেন, বাঙালি এমন এক অভাগা জাতি, যাঁদের জাতির পিতাকে ইতিহাস থেকে মুছে দিতে বারবার অপচেষ্টা হয়। অথচ ভারত, পাকিস্তানসহ পৃথিবীর অন্যান্য দেশের প্রতিষ্ঠাদের বিষয়ে এমনটি দেখিনা।

তাঁরা বলেন, রাজনৈতিক পটপরিবর্তনের সুযোগে বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে দেয়ার চেষ্টা যারা করেন, তারা কেন যে বুঝতে চান না যে, ইতিহাস কখনও মুছা যায়না, ইতিহাস তৈরীর কারিগরদের নিজের প্রয়োজনেই ইতিহাস তার বুকে আগলে রাখে। বঙ্গবন্ধু এমনি এক ইতিহাস বাঙালির অস্থি-মজ্জায় যিনি মিশে আছেন। শেখ মুজিব এমন একটি নাম, বিশ্বের  নিপিড়ীত মানুষ যে নাম থেকে বারুদের অগ্নিস্ফুলিঙ্গ হওয়ার জন্য শক্তি সঞ্চয় করে।

বক্তারা আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের আত্মবিশ্লেষনের অনুরুধ জানিয়ে বলেন, বারবার কেন মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত আসে, বারবার কেন ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলার অপচেষ্টা হয় আত্মবিশ্লেষনের মাধ্যমে তা আমাদের খুঁজে দেখতে হবে। নিশ্চয়ই আমাদের মধ্যেও এমন কোন ত্রুটি আছে যার খেসারত দিতে হয় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০