যুক্তরাজ্যে স্থানীয় সরকার মন্ত্রী হলেন রুশনারা আলী

Share on facebook
Share on twitter
Share on linkedin

জুয়েল রাজ:

যুক্তরাজ্যের হাউজিং কমিউনিটিজ এন্ড স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে দায়িত্ব পেলেন রুশনারা আলী এম পি। বাংলাদেশী অধ্যুষিত বেথানাল গ্রীন বো আসন থেকে টানা ৫ বার এমপি নির্বাচিত হন তিনি।

রোশনারা আলী ব্রিটেনে প্রথম বাংলাদেশি এমপি হিসাবে নির্বাচিত হয়ে ইতিহাসে নাম লিখিয়েছিলেন। ব্রিটেনে বাঙালির জয়যাত্রা নিয়ে উঠে আসে রোশনারা আলীর নাম । এরপর টিউলিপ সিদ্দিক ,রূপা হক , আপসানা বেগম সহ ৪ বাঙালি এম পি পেয়েছে বাঙালি কমিউনিটি।

 

মন্ত্রী হিসাবে টিউলিপ সিদ্দিক এর নাম ঘোষণার ঘন্টা দুয়েক পরেই রোশনারা আলীর মন্ত্রীদের সংবাদ প্রকাশিত হয়। এ যেন ষোলকলা পূর্ণ হলো। রুশানারা আলী মন্ত্রী হবেন এইটা প্রায় নিশ্চিত ছিল ,তাই স্টার কিয়ারমারের প্রথম।ক্যাবিনেটে নাম না আশায় বাঙালি কমিউনিটি বেশ আশাহত হয়েছিল।

যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ২০১০ সাল থেকে এর আগে টানা চারবার এমপি নির্বাচিত হন তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।
রুশনারা আলীর জন্ম সিলেটে। তার বয়স যখন সাত বছর, তখন যুক্তরাজ্যে পাড়ি জমায় তার পরিবার। তিনি অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১