সাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবীতে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের সামনে বিক্ষোভ

Share on facebook
Share on twitter
Share on linkedin
  1. সাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবীতে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের সামনে বিক্ষোভ 
  2. বাঁধন দাসঃ
    বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতন, অগ্নিসংযোগ ও হত্যাকান্ডের প্রতিবাদে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের সামনে বিক্ষোভ করেছে আন্তর্জাতিক ধর্মীয় সংগঠন ইসকন, জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন গ্রেট ব্রিটেন, সেক্যুলার বাংলাদেশ, সনাতন এসোসিয়েশন সহ ব্রিটেনের প্রায় অর্ধ শতাধিক ধর্মীয় ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা। বিশ্বের ১৫০টি দেশে একযোগে প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে শনিবার দুপুরে বাংলাদেশ হাই কমিশন লন্ডনের সামনে এই বিক্ষোভ কর্মসূচির পালন করে ইসকন সহ সংখ্যালঘু সম্প্রদায়ের সংগঠনগুলো। ইংল্যান্ডের বিভিন্ন শহরের থেকে শত শত প্রতিবাদকারী ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতন বন্ধে শ্লোগান দেয়। সমাবেশে বক্তারা সাম্প্রদায়িক সহিংসতার বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে দ্রুত বিচার নিশ্চিত করতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে দাবী জানান। সমাবেশে বক্তারা রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ চরিত্রকে ১৯৭২ সালের সংবিধানের পূণঃপ্রতিষ্ঠার পাশাপাশি পাঠ্যক্রম ধর্মনিরপেক্ষ ও মানবিক দর্শনের সংস্কার ও ধর্মের রাজনৈতিক ব্যবহার নিষিদ্ধের দাবী জানান।

     

     

     

    প্রতিবাদ সভায় অংশ নেওয়া মানুষরা স্লোগানের মাধ্যমে হাইকমিশনের সামনে প্রতিবাদ জানায়। এই সময় তারা বলেন, যাদের নির্যাতন করা হয়েছে, তারাও বাংলাদেশের মানুষ। একটি স্বাধীন দেশে কিভাবে হিন্দুরা নির্যাতিত হয়। তার বিচার সরকারকে করতে হবে।
    হিন্দু সম্প্রদায়ের অনেকে বলেছেন, বাংলাদেশ এখন তাদের আপন জনরা কতটা অনিরাপদ-সেটা তাদের বেশি ভাবাচ্ছে।
    প্রতিবাদে অংশ নেওয়া রঞ্জিত কুমার জানান, কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর সাম্প্রতিক সময়ে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়কে টার্গেট করে সবচেয়ে ভয়াবহ এবং বিস্তৃত সাম্প্রদায়িক হামলা হয়েছে।বাংলাদেশে থাকা আমার অনেক আত্মীয় বাংলাদেশে নিরাপদে বসবাস করা বা নিরাপত্তার প্রশ্নে শঙ্কা প্রকাশ করেছে।

     

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০